1. [email protected] : মোহাম্মদ গোলাম রাব্বি : Mohammed Gulam Rabbi
  2. [email protected] : Md. Mehedi Hasan : Md. Mehedi Hasan
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ১২:০৩ পূর্বাহ্ন

বীর মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ২০ হাজার টাকা করা হবে

চাঁদপুর টেলিভিশন ডেস্কঃ
  • আপডেট : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ৯৪ দেখেছে
বীর মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ২০ হাজার টাকা করা হবে
বীর মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ২০ হাজার টাকা করা হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বীর মুক্তিযোদ্ধাদের জন্য জিটুপি পদ্ধতিতে সরাসরি তাদের ব্যক্তিগত একাউন্টে ইলেক্ট্রনিক পদ্ধতিতে সম্মানি ভাতা প্রেরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন। এরফলে এখন থেকে মুক্তিযোদ্ধারা ঘরে বসেই তাদের ভাতা পাবে। গতকাল ১৫ ফেব্রæয়ারি সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত মূল অনুষ্ঠানস্থল ওসমানী স্মৃতি মিলনায়তনের সঙ্গে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

হাইমচর উপজেলাসহ দেশের কয়েকটি উপজেলা প্রশাসন ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি এ অনুষ্ঠানের সাথে যুক্ত ছিল। চাঁদপুরের জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার এমএ ওয়াদুদ, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী ও সাধারণ সম্পাদক রহিম বাদশা।

হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরীর পরিচালনায় হাইমচরের মুক্তিযোদ্ধাদের পক্ষে বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হাফিজ আহম্মেদ পাটওয়ারী। এ সময় আরো উপস্থিত ছিলেন হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান মোল্লা, হাইমচর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হুমায়ুন কবির প্রধানীয়া, হাইমচর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার সন্তোষ কুমার মজুমদার, হাইমচর প্রেসক্লাব সভাপতি খুরশিদ আলম, বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী এমএ মজিদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ বেগম, হাইমচর মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মানোয়ার হোসেন মোল্লাসহ বীর মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ ও জনপ্রতিনিধিবৃন্দ।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, হাইমচরের ১২৯ জন বীর মুক্তিযোদ্ধা সরাসরি সম্মানি ভাতার আওতায় এসেছেন। চাঁদপুর জেলার ৩৭৮৭ জন বীর মুক্তিযোদ্ধা এ সুবিধার আওতাভুক্ত হয়েছেন। এখন থেকে সারাদেশের ১ লাখ ৬৮ হাজার বীর মুক্তিযোদ্ধা ঘরে বসেই মোবাইল ফোনের মাধ্যমে সম্মানি ভাতা পাবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদপুরের হাইমচরের মুক্তিযোদ্ধাদের সাথে ভিডিও কনফারেন্সে কথা বলেন। উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকার মুক্তিযোদ্ধাদের জন্য ‘মুজিববর্ষের উপহার’ হিসেবে ম্যানেজমেন্ট ইনফর্মেশন সিস্টেমের সাহায্যে (এমআইএস) ‘জিটুপি’ পদ্ধতিতে ভাতার প্রচলন করেছে। এর ফলে কারো কাছে আর চাইতে হবে না, সরাসরিই তারা মোবাইলে টাকা পেয়ে যাবেন। কারণ, স্বাধীন দেশে মুক্তিযোদ্ধারা অসম্মানিত হন, তা হতে পারে না। বীর মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ২০ হাজার টাকা করা হবে। বর্তমানে যেসব মুক্তিযোদ্ধা মাসিক ভাতা ১২ হাজার ও ১৫ হাজার টাকা পান তারা সবাই আগামীতে ২০ হাজার টাকা করে ভাতা পাবেন।

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ অনুষ্ঠানে বক্তৃতা করেন। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের কার্যক্রমের ওপর একটি অডিও ভিজ্যুয়াল পরিবেশনা প্রদর্শিত করা হয়। অনুষ্ঠানে জানানো হয়, বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ও অন্যান্য আর্থিক সুবিধা বাবদ গত ৫ বছরে প্রায় ১৭ হাজার কোটি টাকা ব্যয় করা হয়েছে। ২ লক্ষ ৫ হাজার ১ শত ৯৮ জন বীর মুক্তিযোদ্ধা বা তাঁদের পরিবার বর্তমানে এ সুবিধা পাচ্ছেন।

ফেসবুক মন্তব্য

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

বিজ্ঞাপন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি.
© All rights reserved 2020 ChandpurTelevision.Com