1. mdgulamrabbi24@gmail.com : মোহাম্মদ গোলাম রাব্বি : Mohammed Gulam Rabbi
  2. mehedirana18@gmail.com : Md. Mehedi Hasan : Md. Mehedi Hasan
দেখুন ইন্টারনেট প্রোটোকল (IP Address) নিয়ে বিস্তারিত তথ্য।
সোমবার, ১০ অগাস্ট ২০২০, ১১:২৬ পূর্বাহ্ন

দেখুন ইন্টারনেট প্রোটোকল (IP Address) নিয়ে বিস্তারিত তথ্য।

মোহাম্মদ গোলাম রাব্বি
  • আপডেট : শুক্রবার, ২৭ মার্চ, ২০২০
  • ৩১৭ দেখেছে
দেখুন ইন্টারনেট প্রোটোকল নিয়ে বিস্তারিত তথ্য।
দেখুন ইন্টারনেট প্রোটোকল নিয়ে বিস্তারিত তথ্য।

আজকে আপনাদের সাথে আলোচনা করবো আইপি ঠিকানা নিয়ে, কী নামটা চিনা চিনা লাগছে তাই না ইম্ম এই IP Address নামটা আপনি অনেকবার শুনেছেন অবশ্যই। কিন্তু অনেকেই আছে IP Address কী এটা জানেন না। আসলে এই IP Address ইউনিক হয়ে থাকে, আমার যে IP Address আছে এবং আমি ব্যবহার করছি এটা কিন্তু আপনি ব্যবহার করতে পারবেন না আপনার আইপি ঠিকানা এবং আমার আইপি ঠিকানা আলাদা আলাদা।

IP Address এর পুরো নাম হলো Internet Protocol Address, এই ইন্টারনেট জগৎ এ কাউকে শনাক্ত করতে হলে এই IP Address এর প্রয়োজন হয়। বর্তমান প্রযুক্তির সাথে সাইবার ক্রাইম যেভাবে প্রতিনিয়ত হয়ে চলতেছে এই অপরাধী গুলো – কে শনাক্ত করতে IP Address খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আইপি ঠিকানা এর একটা উদাহরণ আপনাদের দেখাচ্ছি 10.888.678.967 এই রকমই হয়ে থাকে। একজন হ্যাকার তার আইপি ঠিকানা বদলিয়ে ইন্টারনেট জগৎ এ চলাচল এবং তার কাজ করে থাকে। বিভিন্ন ধরনের হ্যাকার তাদের নিজ নিজ কাজের জন্য আইপি ঠিকানা বদলায় কারণ এই IP Address Track করে তার সকল তথ্য বার করা সম্ভব। আবার যারা সাদা টুপির কাজ করে তাড়াও IP Address বদলিয়ে থাকে এটা তাদের সিকিউরিটি ঠিক রাখতে করতে হয়।

আপনি যে কম্পিউটার ব্যবহার করছেন এইটারও একটা ইউনিক IP Address আছে, এবং ইন্টারনেট জগৎ এ এই IP Address এর মাধ্যমেই আপনাকে খুঁজে বার করা সম্ভব। এখন আমি বলি এই IP Address কীভাবে কাজ করে।

আপনি একজন – কে তার মোবাইল নম্বরে কল দিলেন, তখন আপনার ফোনের নেটওয়ার্ক তার ফোনের নেটওয়ার্ক এর কাছে অনুরোধ পাঠাবে এবং অপরদিকের লোকটি যদি কলটা রিসিভ করে তখন আপনাদের কথা বলা শুরু হবে। আসলে এই মোবাইল নম্বর যদি না থাকতো তাহলে নেটওয়ার্ক বুঝতে পারতো না কার অনুরোধ কার কাছে প্রেরণ করবে।

আচ্ছা আপনাকে আরও একটা কথা বলি। আপনি যখন আপনার কম্পিউটার থেকে Chandpurtelevision.com লিখে Enter চাপেন তারপর আপনার কম্পিউটার আমাদের চাঁদপুর টেলিভিশন ওয়েবসাইট এ প্রবেশ করায় এবং সকল কনটেন্ট ডিসপ্লে হয়। আসলে প্রতিটা ওয়েবসাইট এর ও একটা IP Address থাকে ঠিক তেমনি চাঁদপুর টেলিভিশন এর ও একটা আইপি Address আছে, আমাদের চাঁদপুর টেলিভিশন এর সকল কনটেন্ট একটা হোস্টিং সার্ভার এ আছে, এবং ওই সার্ভার এর একটা ইউনিক IP Address আছে, আপনার কম্পিউটার যখন আমাদের ওয়েবসাইট এ আসার অনুরোধ পাঠাই তখন সার্ভার IP Address ওটা Approved করে আপনার কম্পিউটার – কে একটা অনুরোধ পাঠাই সকল কিছু ডিসপ্লে করতে ঠিক তখন আপনার কম্পিউটার আমাদের ওয়েবসাইট এর সকল কিছু দেখাতে থাকে।

অনলাইন জগৎ নিরাপত্তা বজায় রাখার জন্য আইপি অ্যাড্রেস হাইড বা লুকিয়ে রাখার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে, ভিপিএন বা প্রক্সি তবে একটা জিনিস সকলেই মনে রাখবেন ভারর্চুয়াল এ কখনো অপরাধ করে লুকিয়ে থাকা সম্ভব না আপনি যতোই ভিপিএন বা প্রক্সি ব্যবহার করেন।

ফেসবুক মন্তব্য

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

বিজ্ঞাপন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি.
© All rights reserved 2020 ChandpurTelevision.Com