1. [email protected] : মোহাম্মদ গোলাম রাব্বি : Mohammed Gulam Rabbi
  2. [email protected] : Md. Mehedi Hasan : Md. Mehedi Hasan
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১১:৫২ অপরাহ্ন

মতলব-গজারিয়া সেতু নির্মাণে মাটি পরীক্ষার কাজ চলছে

চাঁদপুর টেলিভিশন ডেস্কঃ
  • আপডেট : মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৪৯ দেখেছে
মতলব-গজারিয়া সেতু নির্মাণে মাটি পরীক্ষার কাজ চলছে
মতলব-গজারিয়া সেতু নির্মাণে মাটি পরীক্ষার কাজ চলছে

ভৌগোলিক কারণে রাজধানী ঢাকার সাথে যোগাযোগের মতলব উত্তর উপজেলা কয়েক লক্ষ মানুষকে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা হয়ে যাতায়াত করতে হয়। মাঝখানে প্রায় ১.৫ কিলোমিটার প্রস্থ মেঘনা নদী থাকায় এতোদিন উপজেলা দুটিতে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন করা যায়নি। তবে স¤প্রতি সেখানে একটি সেতু নির্মানে উদ্যোগ নিয়েছে সরকার। এতে সেতুর স্বপ্ন বাস্তবায়ন দেখতে শুরু করেছে দু’পাড়ের মানুষ।
চাঁদপুর-২ (মতলব উত্তর-দক্ষিণ) আসনের সংসদ সদস্য আলহাজ্ব অ্যাড. নুরুল আমিন রুহুলের প্রচেষ্টায় কয়েক দফা সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল সেতু নির্মাণ স্থল পরিদর্শন করেছেন বলে জানান এলজিইডি কর্তৃপক্ষ। ১১ ফেব্রæয়ারি বৃহস্পতিবার প্রকল্পের পরিচালকের নেতৃত্বে আরো একটি দল স্থান পর্যবেক্ষণ করার কথা রয়েছে।

জানা যায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডির) অধীনে মেঘনা নদীর গজারিয়া অংশের কালিপুরা ঘাট থেকে মতলব পর্যন্ত ১.৫ কিলোমিটার অংশে নির্মিত হবে এই সেতু। প্রাথমিক পর্যবেক্ষণ শেষে মাটি পরীক্ষার কাজ করা হয়েছে। সকল আনুষ্ঠানিকতা শেষে দ্রæততম সময়ের মধ্যেই শুরু হতে পারে সেতুটির নির্মাণ কাজ।

গত জুলাই মাসে নদীর বিভিন্ন অংশে ৩০ পিলারের মাটি পরীক্ষার কাজ করা হয়। মাটি পরীক্ষার কাজের প্রতিষ্ঠানটিতে কর্মরত একজন প্রকৌশলী জানান গত জুন মাসের ২০ তারিখ থেকে তারা মাটি পরীক্ষার কাজ শুরু করেছে।

স্থানীয়দের প্রতিক্রিয়া জানতে কথা হয় ট্রলার চালক তোফাজ্জল মিয়া, ছামেদ প্রধান ও তৌহিদ হোসেনের সাথে তারা বলেন, সেতু নির্মান হলে তাদের ট্রলারে কে উঠবে। তার পরেও আমরা খুশি। এলাকাবাসী খুশির কথা চিন্তা করে প্রয়োজন পড়লে পেশা বদল করতেও রাজি তারা। এ পথে নিয়মিত চলাচলকারী যাত্রীদের মধ্যে কয়েকজন জানান, শীত মৌসুমে যখন কুয়াশার তীব্রতা বেশি থাকে, তখন এ নৌ-রুটে নিয়মিত ডাকাতির ঘটনা ঘটে। এছাড়াও ঝড়ের সময় বা সন্ধ্যার পর ট্রলার পাওয়া যায় না। সেতুটি নির্মান হলে তাদের অনেক উপকার হবে। রাজধানী শহর ঢাকার সাথে সড়ক যোগাযোগ সহজতর পণ্য পরিবহন আমদানি-রপ্তানি বাণিজ্য বেপক উন্নতি সাধিত হবে।

এলজিআরডি মতলব উত্তর উপজেলা প্রকৌশলী সাইফুল ইসলাম জানান ১.৫ কিলোমিটার দির্ঘ এ সেতুটি নির্মান কাজ করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিআরডি)। নদীর বেশির ভাগ অংশ গজারিয়ার উপজেলা সীমানায় এবং বাকি অংশ চাঁদপুরের মতলব উত্তর উপজেলার সীমানাধীন হওয়ায় সীমানা নিয়ে কিছুটা জটিলতা আছে। সম্পূর্ণ কাজটি কয়েক ধাপে বিভক্ত করে এলজিআরডির মুন্সিগঞ্জ ও এলজিআরডির চাঁদপুর যৌথভাবে সেতু নির্মানের কাজটি করবে।

ফেসবুক মন্তব্য

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

বিজ্ঞাপন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি.
© All rights reserved 2020 ChandpurTelevision.Com